Header Ads

Header ADS

কীওয়ার্ড কী ও কত প্রকার?



কীওয়ার্ড কী Keyword? 


কীওয়ার্ড হলো একটি শব্দ বা বাক্যাংশ যা ইন্টারনেট ব্যবহারকারী কোনো ব্যক্তি, পণ্য, আ্যর্টিক্যাল বা ওয়েব পেজ অনুসন্ধানের জন্য একটি সার্চ ইঞ্চিন বা সার্চ বারে অনুসন্ধান করতে ব্যবহার করে। সার্চ ইঞ্চিন অপটিমাইজেশন কৌশলে এবং অনুসন্ধানকৃত বিষয় প্রাপ্তির ক্ষেত্রে কীওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সহজে ইন্টারনেট সার্চে আমারা যে শব্দ বা শব্দগুলো লিখে সার্চ করি সেই শব্দ বা শব্দগুলোকে কীওয়ার্ড বলে।



কীওয়ার্ড প্রধাণত কত ধরণের?


প্রধাণত কীওয়ার্ড তিন ধরণের। যথা-

১) Short-tail or Head-Terms Keyword  শর্ট-টেল বা হেড-টার্ম কীওয়ার্ড 

২) Medium-tail Keyword মিডিয়াম-টেল কীওয়ার্ড

৩) Long-tail Keyword লং-টেল কীওয়ার্ড


১) Short-tail  or Head-Terms Keyword শর্টটেইল কীওয়ার্ড


শর্ট-টেল বা হেড-টার্ম কীওয়ার্ড হলো সুনির্দিষ্ট এক থেকে তিনটি শব্দ দিয়ে যখন বড় কোন বিষয়বস্তুকে নির্দেশ করে সার্চ করা হয়। শর্ট-টেল কীওয়ার্ড-এর সার্চ ভমিউম অনেক বেশি হয়ে থাকে। কেননা যেখানে যেখানেই সার্চকৃত শব্দটি পাওয়া যায়, তার সবগুলো সার্চ রেজাল্টে প্রদর্শনে করে। এটি লং-টেল কীওয়ার্ডের চেয়ে অনেক বেশি ওয়েব সাইট প্রদর্শন করে। মনেকরেন আপনি শুধুমাত্র Phone লিখে সার্চ করতে পারেন। সেক্ষেত্রে সকল মোবাইল ফোন আপনার সার্চ রেজাল্টে আসবে। সেগুলো Feature Phone, Smart Phone সহ সকল মোবাইল ফোন সাইটগুলো আপনাকে দেখাবে। তাই এক্ষেত্রে Phone হলো শর্ট-টেল বা হেড টার্ম কীওয়ার্ড।


২) Medium-tail Keyword মিডিয়ামটেইল কীওয়ার্ড


যখন একাধিক শব্দের সাহায্যে (২/৩/৪টি শব্দ) সার্চ ইঞ্চিনে সার্চ বা অনুসন্ধন করা হয়, তাকে মিডিয়াম-টেল কীওয়ার্ড বলে। মিডিয়াম-টেল কীওয়ার্ড শর্ট-টেল কীওয়ার্ডের চেয়ে বেশি কার্যকর। মিডিয়াম-টেল কীওয়ার্ডের সাহায্যে সার্চকৃত বিষয়বস্তুকে শর্ট-টেল এর চেয়ে আরেকটু বেশি নির্দিষ্ট করা হয়, যাতে অনুসন্ধানকৃত বিষয়টি পাওয়া সহজ হয়। এই ক্ষেত্রে আপনি যদি Feature Phone লিখে সার্চ বারে সার্চ বা অনুসন্ধান করেন তাহলে আপনাকে সকল Feature Phoneএর ওয়েব সাইটগুলো দেখাবে। এক্ষেত্রে Feature Phone হলো মিডিয়াম-টেল কীওয়ার্ড। 


৩) Long-tail Keyword লং-টেল কীওয়ার্ড


লং-টেল কীওয়ার্ড হলো যখন ৩/৪/তার চেয়ে বেশি শব্দ বা সুনির্দিষ্ট বাক্যাংশের সাহায্যে সার্চ ইন্জিনে সার্চ বা অনুসন্ধান করা হয়। লং-টেল কীওয়ার্ডের অনেকগুলো শব্দ থাকায় যে বিষয়ে অনুসন্ধান করা হয় সার্চ রেজাল্টে সেটিই প্রদর্শিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। ফলে অনুসন্ধানকারী তার কাঙ্খিত সার্চ রেজাল্ট সহজে পেয়ে থাকেন। তবে লং-টেল কীওয়ার্ডে সার্চ ভলিউম শর্ট-টেল বা হেড-টার্ম কীওয়ার্ডের চেয়ে অনেক কম। তবে টং-টেল কীওয়ার্ডে ভিজিটর ও প্রতিযোগীতা কম কিন্তু এটি কার্যকরভাবে ব্যবহার করতে পারলে এর কার্যকারিতা বেশি।


যেমন- আপনি যদি লিখেন Smart Phone Price তাহলে আপনাকে সমগ্র পৃথিবীর Smart Phone Price দেখাবে। কিন্তু আপনি যদি এর সাথে Bangladesh শব্দটি জুড়ে দেন তাহলে তা হবে Smart Phone Price in Bangladesh তাহলে Bangladesh এর Smart Phone Price দেখাবে। আবার যদি 2023 (Smart Phone Price in Bangladesh 2023) জুড়ে দেন তাহলে 2023-এর বাংলাদেশে স্মার্টফোনের মূল্য দেখাবে এটিই হচ্ছে লং-টেল কীওয়ার্ড; যা কার্যকরভাবে সঠিক বিষয়টি রেজাল্টে প্রদর্শন করে।


সাধারণত কীওয়ার্ড কত ধরণের?


সাধারণত কীওয়ার্ড ৭ ধরণের। এগুলো হলো-


১) Product & Service Related Keyword

২) Brand Keyword

৩) Modifier Keyword

৪) Geographic Keyword

৫) Demographic Keyword

৬) Educational Keyword

৭)  B2B Keyword

এই কীওয়ার্ডগুলো ‍Short-tail  or Head-Terms Keyword বা  Medium-tail Keyword বা Long-tail Keyword হতে পারে।

No comments

Powered by Blogger.