Header Ads

Header ADS

কম্পিউটার সিস্টেমের উপাদান


কস্পিউটার সিস্টেম কতগুলো সমন্বিত উপাদান নিয়ে গঠিত যা প্রোগ্রামে লিখিত নির্দেশাবলী অনুযায়ী সিপিইউ থেকে নির্দেশ না পাওয়া পর্যন্ত কাজ করতে পারে না। কস্পিউটার সিস্টেমের উপাদান গুলো নিম্নরূপ-

১. হার্ডওয়্যার (Hardware)

কস্পিউটারের বাহ্যিক ও অভ্যন্তরীণ যন্ত্র ও যন্ত্রাংশ নিয়ে হার্ডওয়ার গঠিত। হার্ডওয়্যারের প্রধান অংশ তিনটি। যথা- সিস্টেম ইউনিট, ডিস্প্লে ইউনিট ও কী-বোর্ড। এছাড়াও অপশনাল অংশ হলো মাউস্, প্রিন্টার, স্পিকার, স্ক্যানার, কার্ডরিডার ইত্যাদি।

২.সফ্টওয়্যার (Software)

কস্পিউটারের হার্ডওয়ারসমূহ নিজে নিজে কোন কাজ করতে পারে না। হার্ডওয়ার যন্ত্রসমূহ ক্রিয়াশীল করার জন্য ব্যবহৃত প্রোগ্রাম বা প্রোগ্রামসমূহ-কে বলা হয় সফ্টওয়্যার। কস্পিউটার দিয়ে কোন কাজ করাতে হলে প্রয়োজন হয় সেই কাজ সংক্রান্ত সফ্টওয়্যার। সফ্টওয়্যার সাধারণত দুই ভাগে বিভক্ত -

      ক) ব্যবহারিক সফ্টওয়্যার (Application Software)

      খ) সিস্টেম সফ্টওয়্যার (System Software)

৩. ফার্মওয়্যার (Farmware)

ফার্মওয়্যার এক ধরণের প্রোগ্রাম। কম্পিউটার মেমোরিতে বেশ কিছু ডেটা ও প্রোগ্রাম স্থায়ী ভাবে ROM-এ সংরক্ষণ করে দেওয়া হয়, এদের ফার্মওয়্যার বলে। ফার্মওয়্যারকে কিছু ক্ষেত্রে হার্ডওয়্যারের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। ফার্মওয়্যার কম্পিউটারে বিদ্যুৎ প্রবাহ সক্রিয় করলেই চালু হয় এবং বিদ্যুৎ প্রবাহ বন্ধ করলে অচল হয়। যেমন-ROMBIOS (Read Only Memory Basic Input Output System) একটি ফার্মওয়্যার যা কস্পিউটার চালু হওয়ার সাথে সাথে সক্রিয় হয়।

৪. হিউম্যানওয়্য়ার (Humanware)

কম্পিউটার হার্ডওয়্যারকে সফ্টওয়্য়ারের মাধ্যমে ক্রিয়াশীল করে কোন কাজ সম্পাদনের জন্য নিয়োজিত মানব সম্পদকে বলা হয় ব্যবহারকারী বা হিউম্যানওয়্যার। ডেটা সংগ্রহ ও ফলাফল পরীক্ষা এসব কার্যাবলি শুধুমাত্র ব্যবহারকারীর পক্ষেই সম্ভব।

৫. প্রসিডিউর (Procedure)

কম্পিউটার সিস্টেমের সকল উপাদানের সুষ্ঠু ও যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য যে কার্যপদ্ধতি অনুসরণ করা হয় তাকেই প্রসিডিউর বলা হয়।

No comments

Powered by Blogger.