Header Ads

Header ADS

গ্লোবাল ভিলেজ Global Village


গ্লোবাল ভিলেজ বা বিশ্বায়ন বলা যায় ইন্টারনেটের ভার্চুয়াল জগতটাকেই। গ্লোবাল ভিলেজ হচ্ছে এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে। বিশ্বগ্রাম এমন একটি রূপান্তরিত প্রক্রিয়া যার মাধ্যমে সমগ্র বিশ্ব সম্প্রদায় পরস্পরের সাক্ষাৎ, ভাববিনিময় ও শিক্ষাগ্রহণ করতে পারে। গ্লোবাল ভিলেজ হচ্ছে এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তির ব্যবহারে মাধ্যমে একে অপরকে সেবা প্রদান করে। 

ম্যাকলুহান বলেন,“গ্লোবাল ভিলেজ হচ্ছে বৈদ্যুতিক যোগাযোগ মাধ্যমে গঠিত একটি গ্রাম যেখানে বিভিন্ন দেশ একটি গ্রামে বসবাসরত বিভিন্ন পরিবারের মত অবস্থান করে।” 

yourdictionary.com অনুযায়ী গ্লোবাল ভিলেজ হচ্ছে, “গ্লোবাল ভিলেজ হচ্ছে এমন একটি ধারণা যেখানে মানুষ সহজে যাতায়াত, গণমাধ্যম এবং ইলেক্ট্রনিক যোগাযোগের মাধ্যমে পরস্পর সংযুক্ত হয়ে একটি একক কমিউনিটিতে পরিণত হয়।” 

MacMillan dictionary অনুযায়ী গ্লোবাল ভিলেজ হচ্ছে, “আধুনিক যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থার মাধ্যমে পৃথিবীর সকল দেশ একে অপরের উপর নির্ভরশীল হয়ে খুব কাছাকাছি আছে বলে মনে হয়।” 

গ্লোবাল ভিলেজ হচ্ছে এমন একটি সামাজিক এবং সাংস্কৃতিক ব্যবস্থা যেখানে প্রয়োজনীয় সকল কিছুই ইন্টারনেট তথা যোগাযোগ প্রযুক্তির মধ্যে বিদ্যমান।

No comments

Powered by Blogger.