Header Ads

Header ADS

নতুন গুগল ক্রোম ব্রাউজারে নতুন কি আছে?



২০২২ সালের ডিসেম্বরে ক্রোম ব্রাউজারের-১০৮ ভার্সান প্রকাশের সময় গুগল ঘোষণা দিয়েছিল যে, ক্রোম ব্রাউজারের পরবর্তী ভার্সানে পাওয়ার সেভার এবং মেমরি সেভার অপটিমাইজেশন যুক্ত করা হবে। ফলে কম এ্যানার্জি ব্যবহৃত হবে এবং অপ্রয়োজনীয় ডেটা ব্রাউজার আর সেভ করে রাখবেনা। 

২০২৩ সালের ফেব্রুয়ারিতে গুগল ক্রোম ব্রাউজারের ১১০ ভার্সান রিলিজ করা হয়েছে। এই ভার্সানটি ডেস্কটপ এবং ল্যাপটপে যারা ম্যাক, উইন্ডোজ এবং ক্রোমবুক অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তারা এই সুবিধা পাবেন। 

আমরা যখন ইন্টানেটে ক্রোম ব্রাউজার ব্যবহার করে অনেকগুলো ট্যাব নিয়ে কাজ করি তখন কম্পিটারের র‌্যাম-এর অনেকটা জায়গা দখল করে নেয় ক্রোম ব্রাউজার এতে কম্পিউটার/ল্যাপটপের গতি কমে আসে। 

অপটিমাইজেশন চালু হওয়ার ফলে ক্রোমের যে ট্যাবগুলো এই মুহুর্তে ব্যবহার করা/ব্যবহৃত হচ্ছে না সেই ট্যাবগুলোকে মেমরি সেভার মোড মূলত স্নুজ (ঘুমে পাঠিয়ে দিবে) করে দিবে। এতে কম্পিউটারের র‌্যাম অনেকটা খালি হবে এবং ব্রাউজিং আরো মসৃণ হবে। তবে ভয়ের কোন কারণ নেই যে ট্যাবগুলো ঘুমন্ত অবস্থায় থাকবে সেগুলোতে ক্লিক করা মাত্রই আরো রিলোড নিয়ে কাজ করা শুরু করবে। 

যে সকল ওয়েবসাইট সব সময় বা সর্বাধিক ব্যবহার করা হয় সেগুলোকে ইচ্ছে করলে মেমরি সেভার অপশন থেকে অব্যাহতি দিয়ে রাখার ব্যবস্থাও সেখানে করা আছে, যাতে সব সময় ঐ সকল ওয়েবসাইট থেকে সর্বোচ্চ পারফরম্যান্স পাওয়া যায়। 

পাওয়ার সেভিং মোড ভিজ্যুয়াল ইফেক্ট, এ্যানিমেশান বা স্মুথ ভিডিও স্কল করার মতো অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি সীমিত করে দেয়। ব্রাউজিং করা অবস্থায় ল্যাপটপের ব্যাটারি ২০% কম হলে বা পাওয়ার কানেকশন থেকে আনপ্লাগ করার সময় থেকে এই অপশন চালু করার সুবিধাও এতে যুক্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.